Heatstroke, Cause, Symptom and treatment video in Bangla


Heatstroke, Cause, Symptom and treatment video in Bangla

জেনে নিন হিট স্ট্রোক কি, লক্ষণ কি, কেন হয়, তা থেকে বাঁচার উপায় কি । 

প্রচন্ড গরমে সচেতন থাকুন । সুস্থ থাকুন



হিটস্ট্রোক

সংক্ষিপ্ত বিবরণ
হিটস্ট্রোক আপনার শরীরে অত্যধিক উত্তাপের কারণে ঘটে এমন একটি পরিস্থিতি, সাধারণত উচ্চ তাপমাত্রায় দীর্ঘায়িত এক্সপোজার বা শারীরিক পরিশ্রমের ফলস্বরূপ। আপনার দেহের তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেন্টিগ্রেড) বা তার বেশি হলে তাপের কারণে সবচেয়ে গুরুতর রূপ হিটস্ট্রোক হতে পারে। গ্রীষ্মের মাসগুলিতে এই অবস্থা সবচেয়ে বেশি দেখা যায়।

হিটস্ট্রোকের জরুরি চিকিৎসা প্রয়োজন। সঠিক সময়ে চিকিৎসা না করা হিটস্ট্রোক দ্রুত আপনার মস্তিষ্ক, হার্ট, কিডনি এবং পেশীগুলির ক্ষতি করতে পারে। সময়মত চিকিৎসা  না দিলে  গুরুতর জটিলতা বা মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তোলে।

লক্ষণহিটস্ট্রোক লক্ষণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:


দেহের উচ্চ তাপমাত্রা: ১০৪ ফরেনহাইট বা (40 ডিগ্রি সেন্টিগ্রেড) বা তারও বেশি  দেহের তাপমাত্রা হিটস্ট্রোকের প্রধান লক্ষণ।

পরিবর্তিত মানসিক অবস্থা বা আচরণ: বিভ্রান্তি, আন্দোলন, ঝাপসা বক্তব্য, বিরক্তি, প্রলাপ, খিঁচুনি এবং কোমা সবই হিটস্ট্রোকের ফলে ঘটতে পারে।

প্রচন্ড ঘাম: গরম আবহাওয়ার দ্বারা হিট স্ট্রোকের ফলে আপনার ত্বক স্পর্শে গরম এবং শুষ্ক বোধ করবে। তবে কঠোর অনুশীলনের মাধ্যমে হিটস্ট্রোকে আপনার ত্বক শুষ্ক বা কিছুটা আর্দ্র বোধ করতে পারে।

বমিভাব এবং বমি বমি ভাব: আপনি আপনার পেটে বা বমি বমি ভাব অনুভব করতে পারেন।

ফ্লাশড স্কিন: আপনার শরীরের তাপমাত্রা বাড়ার সাথে সাথে আপনার ত্বক লাল হতে পারে।

দ্রুত শ্বাস প্রশ্বাস: আপনার শ্বাস দ্রুত এবং অগভীর হতে পারে।

হার্ট রেট রেসিং: আপনার হাটের উঠা নামা উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে কারণ তাপের চাপ আপনার দেহকে শীতল করতে সাহায্য করার জন্য আপনার হার্টের উপর প্রচণ্ড বোঝা ফেলে।

মাথা ব্যথা: আপনার মাথা ব্যথা হতে পারে।

প্রাথমিক চিকিৎসা:


যদি আপনি ভাবেন যে কোনও ব্যক্তি হিটস্ট্রোক অনুভব করছেন, তবে অবিলম্বে চিকিত্সা সহায়তা নিন। আপনার স্থানীয় জরুরি পরিষেবা নম্বর কল করুন।

জরুরি চিকিত্সার জন্য অপেক্ষা করার সময় অতিরিক্ত উত্তপ্ত ব্যক্তিকে শীতল করার জন্য তাত্ক্ষণিক পদক্ষেপ নিন।
ব্যক্তিটিকে ছায়ায় বা বাড়িতে নিয়ে যান।
অতিরিক্ত পোশাক খুলে ফেলুন।
যেকোন উপায়ে পাওয়া যায় সেই ব্যক্তিটিকে শীতল করুন: একটি শীতল টব জল বা একটি শীতল ঝরনা রাখুন, একটি বাগানের পায়ের পাতার মোজাবিশেষ দিয়ে স্প্রে করুন, শীতল জল দিয়ে স্পঞ্জ করুন, শীতল পানির সাথে মিশ্রিত করার সময় পাখা রাখুন অথবা বরফের প্যাকগুলি বা শীতল, ভেজা তোয়ালে ব্যক্তির উপর রাখুন মাথা, ঘাড়ে, বগলে।

কারণসমূহহিটস্ট্রোক এর ফলাফল হিসাবে দেখা দিতে পারে:


উষ্ণ পরিবেশের এক্সপোজার: এক ধরণের হিটস্ট্রোক যার নাম নোনফ্সারশনাল (ক্লাসিক) হিটস্ট্রোক বলা হয়, গরম পরিবেশে থাকার কারণে শরীরের মূল তাপমাত্রা বৃদ্ধি পায়। এই ধরণের হিটস্ট্রোক সাধারণত গরম, আর্দ্র আবহাওয়ার সংস্পর্শে আসার পরে ঘটে বিশেষত দীর্ঘকাল ধরে। এটি প্রায়শই বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং দীর্ঘস্থায়ী অসুস্থ ব্যক্তিদের মধ্যে ঘটে।

কঠোর ক্রিয়াকলাপ: গরম আবহাওয়াতে তীব্র শারীরিক ক্রিয়াকলাপ দ্বারা মূল শরীরের তাপমাত্রা বৃদ্ধির ফলে এক্সারশনাল হিটস্ট্রোক হয়। উষ্ণ আবহাওয়াতে অনুশীলন বা কাজ করা যে কেউ এক্সারেশনাল হিটস্ট্রোক পেতে পারেন তবে আপনি যদি উচ্চ তাপমাত্রায় অভ্যস্ত না হন তবে এটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

উভয় প্রকারের হিটস্ট্রোকের ক্ষেত্রেই আপনার অবস্থা এড়ানো যেতে পারে:

অতিরিক্ত পোশাক পরা যা ঘাম সহজেই বাষ্প হয়ে যায় এবং আপনার শরীরকে শীতল হতে দেয় না

অ্যালকোহল পান করা: যা আপনার তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য আপনার দেহের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে

ঘামের ফলে হারিয়ে যাওয়া তরলগুলি পূরণ করতে পর্যাপ্ত পরিমাণ পানি না পান করে পানিশূন্য হয়ে পড়ে


ঝুঁকির কারণ যে কেউ হিটস্ট্রোক বিকাশ করতে পারে তবে কয়েকটি কারণ আপনার ঝুঁকি বাড়ায়:


বয়স: চরম উত্তাপের সাথে লড়াই করার ক্ষমতা আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের শক্তির উপর নির্ভর করে। খুব অল্প বয়সে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র পুরোপুরি বিকশিত হয় না এবং ৬৫ বছরেরও বেশি বয়স্কদের মধ্যে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবনতি হতে শুরু করে, যা আপনার শরীরের শরীরের তাপমাত্রায় পরিবর্তনের সাথে লড়াই করতে সক্ষম হয় না। উভয় বয়সের সাধারণত হাইড্রেটেড থাকা অসুবিধা হয়, যা ঝুঁকিও বাড়ায়।

উষ্ণ আবহাওয়ায় শ্রম: সামরিক প্রশিক্ষণ এবং খেলাধুলায় অংশ নেওয়া, যেমন ফুটবল বা দীর্ঘ-দূরত্বের চলমান ইভেন্টগুলি, গরম আবহাওয়া এমন পরিস্থিতিতে রয়েছে যা হিটস্ট্রোকের কারণ হতে পারে।

হঠাৎ গরম আবহাওয়ার সংস্পর্শে: তাপমাত্রায় হঠাৎ করে বৃদ্ধি যেমন আপনি গ্রীষ্মের প্রথম দিকে উত্তাপের তরঙ্গ বা উত্তপ্ত আবহাওয়ায় ভ্রমণ করার সময় উদ্ভাসিত হন তবে আপনি তাপ-সম্পর্কিত অসুস্থতার ঝুঁকিতে পড়তে পারেন। নিজেকে পরিবর্তনের সাথে সম্মোহিত করতে কমপক্ষে বেশ কয়েক দিন কার্যকলাপের সীমাবদ্ধ করুন।

কিছু ওষুধ: কিছু ওষুধ হাইড্রেটেড থাকার এবং তাপের প্রতিক্রিয়া জানাতে আপনার দেহের ক্ষমতাকে প্রভাবিত করে। গরম আবহাওয়ায় বিশেষত সতর্কতা অবলম্বন করুন যদি আপনি আপনার রক্তনালীগুলি (ভাসোকনস্ট্রিক্টরস) সংকুচিত ওষধগুলি গ্রহণ করেন, অ্যাড্রেনালিন (বিটা ব্লকার) ব্লক করে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করুন, আপনার শরীরকে সোডিয়াম এবং জলের (মূত্রবর্ধক) থেকে মুক্তি দিন বা মানসিক রোগের লক্ষণগুলি হ্রাস করুন (এন্টিডিপ্রেসেন্টস বা অ্যান্টিসাইক্রোটিকস) )


কিছু স্বাস্থ্যকর অবস্থা: হার্ট বা ফুসফুসের রোগের মতো কিছু দীর্ঘস্থায়ী অসুস্থতা আপনার হিটস্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সুতরাং স্থূলকায় হয়ে থাকতে পারে, আস্ফালিত হওয়া এবং পূর্ববর্তী হিটস্ট্রোকের ইতিহাস থাকতে পারে।

জটিলতাশরীরের তাপমাত্রা কত দীর্ঘ থাকে তার উপর নির্ভর করে হিটস্ট্রোক বিভিন্ন জটিলতা তৈরি করতে পারে। গুরুতর জটিলতার মধ্যে রয়েছে:


গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষতি: শরীরের তাপমাত্রা কমে যাওয়ার দ্রুত প্রতিক্রিয়া ছাড়াই হিটস্ট্রোক আপনার মস্তিষ্ক বা অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলিকে ফুলে যেতে পারে, সম্ভবত স্থায়ী ক্ষতি হতে পারে।

মৃত্যু: তাত্ক্ষণিক পর্যাপ্ত চিকিৎসা ব্যতীত হিটস্ট্রোক মারাত্মক হতে পারে।



প্রতিরোধ হিটস্ট্রোক অনুমানযোগ্য এবং প্রতিরোধযোগ্য। গরম আবহাওয়ার সময় হিটস্ট্রোক প্রতিরোধে এই পদক্ষেপগুলি গ্রহণ করুন:


লুজফিটিং, হালকা ওজনের পোশাক পরুন। অতিরিক্ত পোশাক বা পোশাক যা পুরোপুরি ফিট করে সেগুলি পরলে আপনার দেহটি ঠিকভাবে শীতল হতে দেয় না।


রোদে পোড়া থেকে রক্ষা করুন। সানবার্ন আপনার শরীরের নিজেকে শীতল করার ক্ষমতাকে প্রভাবিত করে, তাই নিজেকে প্রশস্ত কান্ডযুক্ত টুপি এবং সানগ্লাসের সাহায্যে বাইরে রক্ষা করুন।

প্রচুর তরল পান করুন। হাইড্রেটেড থাকা আপনার শরীরের ঘাম এবং শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করবে।

নির্দিষ্ট ওষুধের সাথে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন। তাপ সম্পর্কিত সমস্যাগুলির দিকে নজর রাখুন যদি আপনি এমন ওষুধ খান যা আপনার শরীরের হাইড্রেটেড থাকার এবং তাপকে ছড়িয়ে দেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

কাউকে কখনও পার্কিং গাড়িতে রেখে যাবেন না। এটি বাচ্চাদের তাপ -জনিত মৃত্যুর একটি সাধারণ কারণ। রোদে পার্ক করার সময় আপনার গাড়ীর তাপমাত্রা ১০ মিনিটে ২০ ডিগ্রি ফারেনহাইট (৬.৭ সেন্টিগ্রেডের বেশি) বাড়তে পারে।


দিনের উষ্ণতম অংশগুলিতে কাজ এড়িয়ে চলুন। আপনি যদি গরম আবহাওয়ায় কঠোর কার্যকলাপ এড়াতে না পারেন তবে তরল পান করুন এবং শীতল জায়গায় ঘন ঘন বিশ্রাম করুন। দিনের শীতল অংশগুলির জন্য যেমন সকাল বা সন্ধ্যার জন্য অনুশীলন বা শারীরিক শ্রমের সময়সূচী দেওয়ার চেষ্টা করুন।


------------------------------------------------------------------------------------------------------------------------- 
Role of Nine tutorial Video in Bangla: https://bit.ly/3661VdV 

Search all kinds of HR documents, form & format, template, policy and procedure, HR articles, social compliance, Labor law, Nebosh, Health & Safety policy & procedure, OHSMS ect Please click here: Resource Academia: https://bit.ly/3dSABmd 

Search all kind of Bangla Book, English Book, text book, Health & Safety book, Nebosh, IOSH certification study materials, Bangla novels, short story book in PFD format for free, Please Click here, Bangla Book Bd: https://bit.ly/2z4EB4b 

Nebosh IGC certification Study Materials and guideline and new 2019 syllabus Click here: https://bit.ly/2LBZ9DL 

Heatstroke, Cause, Symptom and treatment video in Bangla: https://bit.ly/3bI41ln 

Resource Academia: https://bit.ly/3bFmj6O 

Resource Academia: https://bit.ly/3dSABmd 

Banglabook BD: https://bit.ly/2z4EB4b 

--------------------------------------------------------------------------------------------------------------------------
hr documents, hr forms and formats, SOPs, policies and procedures, reports and hr template, Human Resources, HR, HRM, OHSMS, HRBP, ISO, Health and Safety,  job Interview, Jobs, Nebosh, Labour Law, Talent Management, Social Compliance, AI, HRIS, succession Planing, Training in BD, Human resources management in Bangladesh. strategic Human resource management, hr executive format download form https://www.resourceacademiabd.com What is Nebosh IGC?, What is the level of Nebosh IGC?,  Is Nebosh IGC accepted in Canada?, What comes after Nebosh IGC?, nebosh online course, OHSMS,

----------------------------------------------------------------------------------------------------------------------------------


----------------------------------------------------------------------------------------------------------------------------------

Related Articles:


----------------------------------------------------------------------------------------------------------------------------------

No comments

Powered by Blogger.